Header Ads

আইফোন X এর FACEID আপনার জন্য কতটুকু নিরাপদ?

আইফোন ১০ এ নতুন এক ফেস রিকগনিশন সিস্টেম উন্নতি করা হয়েছে, অ্যাপেল যার নাম দিয়েছে ফেস আইডি।  ফেস আইডি দিয়ে অ্যাপেল তাদের আইফোন ১০ মডেলে ট্যাচ আইডিকে রিপ্লেস করে দিয়েছে।




ফেস আইডি কীভাবে কাজ করে? 

সাধারণ ফোনের উপরদিকে সামনের ক্যামেরা, স্পীকার, প্রক্সিমিটি সেন্সর, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর তো থাকেই, কিন্তু অ্যাপেল এখানে আরো কিছু সেন্সর যুক্ত করে দিয়েছে, যেমন- ইনফ্রারেড ক্যামেরা, ফ্লোড ইল্যুমিনেটর, এবং ডট প্রোজেক্টর। আর এই সম্পূর্ণ সিস্টেমকে অ্যাপেল নাম দিয়েছে “ট্রু ডেফথ ক্যামেরা সিস্টেম”।তো সর্ব প্রথমে কি হয়, যখন আপনি আপনার ফেস দেখিয়ে ফোন আনলক করার চেষ্টা করেন? প্রথমে অবশ্যই আপনার চোখ খোলা থাকতে হবে এবং ফ্লোড ইল্যুমিনেটর আপনার ফেসে আলো ছুঁড়ে মারে। এতে ইনফ্রারেড লাইট বীম সেন্ড করা হয়, যেটা আমরা মানুষেরা চোখে দেখতে পারিনা। তো এই লাইট আপনার ফেসের অবস্থান নির্ণয় করে নেওয়ার পরে পরবর্তী কাজ শুরু করে ডট প্রোজেক্টর। ডট প্রোজেক্টর আপনার ফেসের উপর ইনফ্রারেড ৩০,০০০ ডট  তৈরি করে এবং আপনার ফেসের একটি ইউনিক ৩ডি ম্যাপ তৈরি করে। যেহেতু এই প্রসেস ইনফ্রারেড টেকনোলজির উপর কাজ করে, তাই লো লাইট বা অন্ধকারেও এটি সমস্যা ছাড়ায় কাজ করতে পারে। এবার ফোনের সামনের উপরে থাকা ইনফ্রারেড ক্যামেরা ডট প্যাটার্নকে ক্যাপচার করে এবং আপনার ফেসের একটি ম্যাথমেটিক্যাল মডেল তৈরি করে। যখন আপনি ফোন আনলক করার জন্য ফোনের দিকে তাকান, আপনার ডিভাইজ আবার আপনার ফোনের ম্যাথমেটিক্যাল মডেল তৈরি করে এবং পূর্বের মডেলটির সাথে ম্যাচ করানোর চেষ্টা করে। যদি ডিভাইজটি পূর্বের ফেসের সাথে আপনার ফেস ম্যাচ করাতে পারে তবেই আপনার ফোন আনলক হয়ে যায় এবং আপনি যেকোনো অ্যাকশন নিতে পারেন। এই সম্পূর্ণ জবকে সম্ভব করতে অনেক প্রসেস প্রয়োজনীয় হয়, কিন্তু অ্যাপেল বলেছে এই সম্পূর্ণ প্রসেস একদম রিয়াল টাইমের উপর হয়, তাই যতো গুলো প্রসেসই ভেতরে থাকুক না কেন, আপনার চিন্তার কোন কারণ নেই।


ফেস আইডি কাজ করানোর জন্য অনেক সেন্সর একত্রে কাজ করে গেলেও এই সিস্টেমটির মেরুদন্ড কিন্তু ফোনের ভেতরের দিকে রয়েছে—অ্যাপেলের এ১১ ব্যায়োনিক চিপ; যেটি একটি ৬৪-বিট সিপিইউ সাথে ৬টি কোর রয়েছে, ২টি কোর হাই পারফর্মেন্সের জন্য এবং চারটি কোর পাওয়ার সেভিং করার জন্য।


ফেস আইডি কতোটা সিকিউর?





যখন স্মার্টফোনে প্রথম ফেস আইডি টেক দেখা যাচ্ছে, কিন্তু আইফোন ১০ অবশ্যই প্রথম ফোন যেটাতে ফেস আইডি সিস্টেম সম্পূর্ণ করার জন্য ৩ডি মডেল টেক এবং নিউরাল নেটওয়ার্ক ব্যবহৃত 
হয়েছে। অ্যাপেলের অনুসারে তাদের এই ফেস আইডি কমপ্লিট সিস্টেমকে বোকা বানানো এতোটা সহজ কাজ নয়, এতে ট্রু ডেফথ ক্যামেরা সিস্টেম ব্যবহার করা হয়েছে, তাই হ্যাকার কোন ব্যাক্তির ছবি দেখিয়ে কিংবা ৩ডি মাস্ক দেখিয়ে ফোন আনলক করতে পারবে না। যদিও এখনো ৩ডি মাস্ক সেভাবে তৈরি করা সম্ভব হয়নি, কিন্তু তারপরেও ইনফ্রারেড লাইট মানুষের আসল ফেস সঠিকভাবে চিনতে সক্ষম, এই লাইট ফেসের ভেতর পর্যন্ত যেতে পারে, আর ফেসের হুবহু ম্যাটেরিয়াল ব্যবহার করে মাস্ক তৈরি করা অনেকটা অসম্ভব।

No comments

Powered by Blogger.